এ আমার প্রেম,

 এ আমার প্রেম, তোমারে রেখে গেলেম

কাজী কেয়া
কেমন করে বলবো তোমায়
আমার তুমি কে হও?
কেমন করবে বলবো-
তুমি আমার জীবনের সংগীত।
তুমি জিন্দেগী, তুমি বন্দেগী,
তুমি রোশনি,তুমি তাজগী,
রোজ খুশির বন্যা তুমি,
ভালোবাসার মঞ্জিল তুমি
তুমি আমার প্রীত ,
তুমি আমার মনমীত ।
আঁখিতে তুমি, কাজলে তুমি,
ঘুমে তুমি,স্বপ্নেও তুমি।
তুমি আমার পুরো পৃথিবী ,
তুমি আমার দিন রাত্রি।
তুমি সকালে,তুমি সন্ধ্যায়,
তুমি কাজে, তুমি চিন্তায়।
তুমি আমার সকল পাওয়া
তোমার জন্যে হন্যে হওয়া।
আমার জন্য হাসি তুমি
আমার জন্য কান্নাও তুমি
তুমি আমার জেগে থাকাতে,
তুমি আমার আলসেমিতে
যেথায় যাই তুমি সেথায়
সব খানেতে দেখি তোমায়।
কেমন করে বলবো তোমায়
আমার জন্য তুমি কি?
কেমন করে বলবো -
এই যে তোমার রূপ জৌলুস ,
এই যে আমার বেঁচে থাকার একটা সুখ।
চন্দনের ন্যায় অমন শুভ্র মুখ ,
তোমায় দেখে দেখে ভরে আমার বুক।
শোকে তুমি,মাস্তিতে তুমি,
তোমা পানে হাওয়া লাগি
তোমার জুলফে সৌন্দর্য মিলে।
তোমার ঠোঁটে গঙ্গা খেলে,
তোমার চোখের ঝিল্লিতে বহ্নিসিখা
তোমার আওয়াজে রহে চাঁদনি রাগিনি রাসলীলা,
ফুলে যেমন রঙ হে,
নদীর যেমন চাল হে,
কেমন করে বলবো তোমায়
আমার এ কেমন হাল হে?
বাহুডোরে বাঁধি তোমায়
আঁচল বিছায়ে বসাই
এ সব আমার খোয়াব হে।
কেমন করে বলবো তোমায়
এ হালদ কেন বেতাল হে?
কেমন করে বলবো তোমায়
তুমি আমার কতখানি?
কেমন করে বলবো তোমায়
তুমি আমার ধর্ম হে,
তুমি আমার ঈমান হে
তুমি আমার ইবাদত হে
তুমি আমার চাওয়া হে
তুমি আমার আরমান হে
তুমি আমার তাগদির হে
তুমি আমার সিতারা হে
তুমি আমার নজর হে
যেমন করে ধ্যানের মাঝে ঘিরে থাকো তুমি
তোমার তজবির চোখের সম্মুখে রাখি আমি
পূর্ব তুমি, পশ্চিম তুমি
উত্তর তুমি, দক্ষিণ তুমি
আমার সারাজীবনে তুমি
সমস্ত পলকে তুমি,
জীবনে তুমি মরণে তুমি
আমার জন্য রাস্তা তুমি
আমার জন্য মঞ্জিল তুমি
আমার জন্য সাহস তুমি
আমার জন্য সাগিল তুমি
আমার দেখা সব তোমাকে নিয়ে
আমার ভাবনা সব তোমাকে নিয়ে
আমার জানা সব তোমাকে নিয়ে
আমার মানা সব তোমাকে নিয়ে
তুমি আমার পরিচয় হে।
কেমন করে বলবো তোমায়
তুমি আমার দেবতা হে
তুমি আমার প্রার্থনা হে।
কেমন করে বলবো তোমায়
তুমি আমার কে?
See translation
38
22 comments
1 share
Like
Comment
Share

Comments

Popular posts from this blog

Cheap golden retriever Puppies Nearby